বিদেশী লবণ আমদানি বন্ধ করে দেশীয় লবণ শিল্প বাঁচাতে ন্যায্যমূল্য নিশ্চিত করা হোক

আইন ও প্রশাসন চট্টগ্রাম প্রধান সংবাদ স্থানীয় বার্তা
  • 107
  •  
  •  
  •  
  •  
  •  
    107
    Shares

কক্সবাজারে লবণ চাষী ও ব্যবসায়ী সংগ্রাম পরিষদের সংবাদ সম্মেলন

শাহজালাল শাহেদ (সিডব্লিউ) : দীর্ঘদিন ধরে আমদানি নির্ভর একটি সিন্ডিকেট বিদেশ থেকে লবণ এনে দেশীয় লবণ শিল্পের বারোটা বাজিয়ে দিচ্ছে। দেশের বর্তমান বাজারে লবণের দাম নেই বললেই চলে। ন্যায্যমূল্য না পাওয়ায় অবিক্রিতভাবে মাঠের লবণ মাঠেই পড়ে আছে। এমন ব্যাপক লোকসানের মুখে অপূরণীয় ক্ষতি যেন কোনভাবেই কাটিয়ে উঠতে পারছেন না লবণ চাষিসহ সংশ্লিষ্টরা।

চলতি বছর দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালীসহ লবণ শিল্পাঞ্চল কক্সবাজারে লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ লবণ উৎপাদন হয়েছে। স্বার্থান্বেষি আমদানি নির্ভর সিন্ডিকেটের একতরফা মনোভাবের কারণে লবণের সন্তুষজনক মূল্যে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে চাষি ও ব্যবসায়ীরা লবণের উপযুক্ত মূল্যপ্রাপ্তির ক্ষেত্রে চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ প্রভাব পরিবার সংসারে গিয়েও পড়েছে বলে তারা দাবি করেন।

বুধবার (৩১মার্চ) বিকাল ৩টায় কক্সবাজার প্রেসক্লাব মিলনায়তনে কক্সবাজার লবণ চাষী ও ব্যবসায়ী সংগ্রাম পরিষদের উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পরিষদের আহবায়ক চট্টগ্রাম বিভাগীয় কার্গো বোট মালিক সমিতির সভাপতি মকছুদ আহমদের সভাপতিত্বে ও সিনিয়র সদস্য শোয়াইবুল ইসলাম সবুজের সঞ্চালনায় সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যুগ্ম আহবায়ক এডভোকেট শহিদুল্লাহ চৌধুরী।এসময় কক্সবাজার লবণ চাষী ও ব্যবসায়ী সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের নৌকা প্রত্যাশি চেয়ারম্যান পদপ্রার্থী কলিম উল্লাহ কলিসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কক্সবাজার লবণ চাষী ও ব্যবসায়ী সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ- অবিলম্বে বিদেশি লবণ আমদানি বন্ধ করে দেশীয় লবণের ন্যায্যমূল্য নিশ্চিতকরণের জোর দাবি জানান।