মাফিয়া পরিবারতন্ত্র থেকে বের হওয়ার প্রসব বেদনা চলছে : অধ্যাপক এম.এ ওয়াহেদ

অন্যান্য মুক্তমত রাজনীতি
  • 235
  •  
  •  
  •  
  •  
  •  
    235
    Shares

স্বাধীনতা পরবর্তী আ’লীগ, বিএনপি, জাতীয় পার্টি পালাক্রমে দেশ শাসন করে যাচ্ছে। এসব দলকে আমি স্বৈরাচারী দল মনে করি না। এরা নির্বাচন নির্বাচন খেলে ক্ষমতা কুক্ষিগত করে রাখে। হিটলারও নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছিল। আমি মনে করি এ দলগুলো মূলত পরিবারতন্ত্র, জমিদারীতন্ত্র এবং ব‍্যক্তিতন্ত্রের মিশেলে একেকটা মাফিয়া গোষ্ঠী।

দলগুলোর অন্ধ অনুসারীরা হালুয়া রুটির লোভে ইচ্ছে করে নিজেদেরকে এসব মাফিয়া পরিবারের ক্রীতদাস ও গোলাম হিসেবে উৎসর্গ করে আসছে যুগ যুগ ধরে।

এসব মাফিয়া পরিবারের মাফিয়া দলগুলোতে পদ-পদবী, নেতৃত্ব-কতৃত্ব পেতে হলে নিয়মিত খাজনা-বখরা দিতে হয়, হাজিরা দিতে হয়। খাজনা এবং হাজিরার পরিমাণ অনুযায়ী এসব দলে পদোন্নতি, পদাবনতী ঘটে।

ব্রেইন ওয়াশ কর্মী সর্বস্ব ছোট ছোট ফুটবল গোত্রীয় কিছু দল এসব মাফিয়া গোষ্ঠীর সাথে হালুয়া রুটির ভাগ বাটোয়ারা নিয়ে দরকষাকষি করে সবসময়। এদের কপালে কখনো কিছু জোটে কখনো হাপিত্যেশ।

এইসব সিন্ডিকেটেড মাফিয়া পরিবার তন্ত্রের রাজনীতি বিশ্বব‍্যাপি শেষ হয়ে এসেছে প্রায়। আমাদের মা রাষ্ট্র পাশ্ববর্তী ভারত- পাকিস্তানে পরিবার তন্ত্রের কবর হয়ে গেছে।

এশিয়ার দেশগুলো যথা থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সহ দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, মধ‍্য এশিয়া, দূর প্রাচ‍্য, মধ‍্যপ্রাচ‍্য সহ সমগ্র বিশ্বে এখন পরিবারতন্ত্রের অস্তিত্ব প্রায়ই বিলীন হয়ে গেছে।

প্রিয় মাতৃভূমিও এখন পরিবার তন্ত্র থেকে বের হওয়ার প্রসব বেদনায় কাতরাচ্ছে। দেশীয় এবং বৈশ্বিক রাজনৈতিক বাস্তবতায় এখানেও পারিবারিক মাফিয়াতন্ত্রের শেষ দেখা যাচ্ছে স্পষ্টভাবেই।

তাই সত‍্যিকার দেশ প্রেমিক রাজনীতিবীদদের ক্রীতদাস ও গোলামীর রাজনীতি থেকে বেরিয়ে আসার এখনই উপযুক্ত সময়।